নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের জাবি সফর উপলক্ষে সেমিনার আয়োজিত

 প্রকাশ: ২২ অক্টোবর ২০২২, ০৭:০২ পূর্বাহ্ন   |   শিক্ষা

নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের জাবি সফর উপলক্ষে সেমিনার আয়োজিত

মাহমুদুল হাসান (জাবি প্রতিনিধি): 


নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের পদ্মকন্যা মাল্টিপল ক্যাম্পাস থেকে মনোবিজ্ঞান বিভাগের ৩০ জন শিক্ষার্থী এবং একই বিভাগের শিক্ষকদের একটি দল গত বৃহস্পতিবার(২০ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সফর করেছে।



ইয়ুথ একচেঞ্জ প্রোগ্রামের শিক্ষার্থীদের সাত দিনের এই শিক্ষা সফরের অংশ হিসেবে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সফর উপলক্ষে ''বাংলাদেশ-নেপাল ইয়ুথ একচেঞ্জ'' শীর্ষক সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীরা।


সেমিনারটি আয়োজনে প্রত্যক্ষ তত্ত্বাবধানে ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক এবং প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক  শিকদার মোহাম্মদ জুলকারনাইন।


এ সময় বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ সফর জুড়ে নেপাল থেকে আগত তরুন শিক্ষার্থীদের সফর দল বাংলাদেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক  সফলতা এবং আবাসিক শিক্ষার্থীদের  জীবনধারা সম্পর্কে জানতে পেরে আনন্দ প্রকাশ করেন।



এসময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজিত সেমিনারে উভয় দেশের শিক্ষার্থী এবং অনুষদের  সদস্যরা তাদের প্রাতিষ্ঠানিক কার্যক্রমাদি সম্পর্কে মতামত বিনিময় করেন।


নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ সফরে আসা দলটি  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জানান, প্রত্নতত্ত্ব বিভাগের একদল মেধাবী এবং উৎসাহী শিক্ষার্থী নেপাল থেকে আসা ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রামের শিক্ষার্থীদের শেষ দিনটিকে স্মরণীয় এবং অসামান্য করার জন্য সর্বাত্মক চেষ্টা করেছে। এ জন্য তারা জাবির প্রত্নতত্ত্ব বিভাগকে ধন্যবাদ জানান।


প্রসঙ্গত, নেপাল থেকে আগত ইয়ুথ একচেঞ্জ প্রোগ্রামের শিক্ষার্থীদের সফর দলটির বাংলাদেশ সফরের সময়সীমা  ১৪ই অক্টোবর থেকে ২১শে অক্টোবর পর্যন্ত নির্ধারিত ছিল।


সফরকালে বাংলাদেশের সংস্কৃতি ও শিক্ষার পরিবেশ এবং বৈশিষ্ট্য সম্পর্কে জানতে এই সংক্ষিপ্ত সময়কালে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকাস্থ নেপাল দূতাবাস এবং কক্সবাজার ভ্রমন  করেছেন।



শিক্ষা এর আরও খবর: